ঢাকার ভিতরেই ভ্রমণের স্থান, জেনে নিন খুঁটিনাটি

0 12
ঢাকা শহরতলির ভিড় আর চার দেওয়ালের ভিতরে আটকে থাকা। নিঃশ্বাস নিতেও যেন কষ্ট হয় মাঝে মধ্যে। লকডাউনের মধ্যে গৃহবন্দি দশাতে এই চার দেওয়ালের বাইরের প্রকৃতিটা যেন বারবার ডাকছে আমাদের। ঢাকা শহরের শব জায়গায় এখন করোনার দীর্ঘশ্বাস। তবে এর মধ্যেও ঢাকার ভিতরে কিছু জায়গায় ঘুরে ভ্রমণ পিপাসা একটু হলেও কমানো যায়।

আমাদের ঢাকার শহরের ভিতরে অনেক জায়গায় ঘুরে আপনি দেখতে পাবেন প্রকৃতির অন্য আরও কত রূপ। তাই ভ্রমণ পিপাসু মানুষদের জন্যই রইল এমন কিছু জায়গার বিবরণ।

রমনা পার্কঃ অনেকেই জানে বাগানের আসল মানে। বাগান আর তার মাঝখানে দাঁড়িয়ে প্রকৃতিটাকে অনুভব করা। শুনলেই মন ভরে যায়। ঢাকা শহরের মাঝখানে শাহবাগে অবস্থিত এই অপরূপ প্রকৃতিটাকে অনুভব করতে হলে আপনাকে আসতে হবে বাসে অথবা নিজস্ব যাজানবাহনে।

চন্দ্রিমা উদ্যানঃ শাল পিয়ালের জঙ্গল আর লেক। রয়েছে গাছের মধ্যেই উঁচু টিলা, করোনার ভিতরে পাহাড়ে উঠতে না পারলেও  এই টিলায় উঠে আনন্দ পাবেন। এইখানে প্রায় সব জায়গা থেকে আসা যাওয়ার ব্যবস্থা আছে। পাখি আর বন্যপ্রাণীদের কোলাহল আর জংগলের নিস্তব্ধতা অনুভব করার আদর্শ স্থান চন্দ্রিমা উদ্যান।

বোটানিক্যাল গার্ডেনঃ প্রকৃতির না জানি কত রূপ এই অভয়ারণ্যের মধ্যে। ঢাকার মধ্য মিরপুরে অবস্থিত অরণ্যসুন্দরী বোটানিক্যাল গার্ডেন। গৃহবন্দি দশা থেকে বেরিয়ে জঙ্গলের মধ্যে প্রাণ ভরে নিঃশ্বাস নিতে একটু ঘুরে আসাই যায় এখানে।

মোহাম্মাদপুর শহীদ বুদ্ধিজীবী সৃতি সৌধঃ ঢাকা  শহরের উপকণ্ঠে মোহাম্মাদপুরে প্রকৃতির এক সুন্দর বিস্মৃতি রয়েছে। বুড়িগঙ্গা নদীর তীরে গঠিত লম্বা একটি জায়গা নিয়ে রয়েছে মোহাম্মাদপুর শহীদ বুদ্ধিজীবী সৃতি সৌধ,  বুড়িগঙ্গা নদী সৌন্দর্যকে করে তুলেছে আরও সুন্দর। একটি সুন্দর এবং অনন্য আশ্চর্য একটি জায়গা হল বুড়িগঙ্গা নদীর তীর। যা স্থানীয় এবং পর্যটকদের প্রায়শই আকর্ষণ করে।

চিড়িয়াখানাঃ ঢাকার মিরপুরে অবস্থিত ঢাকা চিড়িয়াখানা,  বাংলাদেশী সব পশুপাখি ও দুর্লভ প্রজাতির  প্রাণী এখানে আছে। প্রবেশ মূল্য ১০ টাকা।

জাতীয় উদ্ভিদ উদ্যান বোটানিক্যাল গার্ডেনঃ ঢাকার মিরপুরে অবস্থিত চিড়িয়াখানা সংলগ্ন বোটানিক্যাল গার্ডেন,  প্রায় ১৫ একর জমির ওপর প্রতিষ্ঠিত এই উদ্যানে পৃথিবীর বিভিন্ন জলবায়ু অঞ্চলের বহু কৃষিজ, জলজ ও শোভাময় উদ্ভিদ। প্রবেশ মূল্য : ৫ টাকা।

বলধা গার্ডেনঃ ঢাকার ওয়ারীতে অবস্থিত বলধা গার্ডেন। উপমহাদেশের এতদঞ্চলের ফুলের শোভা উপভোগের অন্যতম প্রখ্যাত ও ঐতিহাসিক উদ্যান। প্রতিদিন খোলা থাকে। প্রবেশ মূল্য ৫ টাকা। অনূর্ধ্ব ১০ বছরের শিশুদের  প্রবেশমূল্য 2 টাকা।

আহসান মঞ্জিল জাদুঘরঃ পুরনো ঢাকার সদরঘাট সংলগ্ন বুড়িগঙ্গার তীরে অবস্থিত আহসান মঞ্জিল। প্রবেশ মূল্য জনপ্রতি ১০ টাকা। বিদেশি পর্যটকদের জন্য ৫০ টাকা।

বঙ্গবন্ধু শেখ মুজিব নভোথিয়েটারঃ বিজয় সরণিতে আছে বঙ্গবন্ধু শেখ মুজিব নভোথিয়েটার। এখানে দেখা যাবে আকাশ, নত্র, তারকারাজির উজ্জ্বল উপস্থিতি। প্রদর্শনী শুরু হয় সকালের প্রদর্শনীর এক ঘণ্টা আগে এবং অন্যান্য প্রদর্শনীর দুই ঘণ্টা আগে কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করা যাবে। এখানে একই সময়ে ক্যাপসুল রাইড সিমুলেটরে ২০ টাকায় চড়া যাবে। সর্বোচ্চ ৩০ জন ধারণমতা সম্পন্ন এই রাইডে আপনিও চড়তে পারেন। টিকিট মূল্য ৫০ টাকা।

Leave A Reply

Your email address will not be published.