বিল গেটস কোভিড-১৯ ভ্যাকসিনের বিষয়ে যা বললেন।

0 26

বিল গেটস তিনি কি ভেরী প্রশাসনের প্রতিক্রিয়া দেখা অনুসারে উদ্ভ্রান্ত , এবং ভয় রাজনীতি পরিণামস্বরূপ টিকা জনসাধারণের আস্থা ক্ষয় হবে। 

বিলিয়নেয়ার দানবিক ও তাঁর স্ত্রী একাধিক নিউজলেটে তাদের উদ্বেগ প্রকাশ করেছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে একটি ভাইরাসের মুখোমুখি হওয়ার ক্ষেত্রে সিরিজ ত্রুটি হিসাবে তারা কী দেখছেন তা বিশদ জানিয়েছে “আপনি জানেন, এই পথে প্রতিটি পদক্ষেপই অব্যবস্থাপনা পরিস্থিতি হয়ে দাঁড়িয়েছে,” গেটস স্ট্যাটকে জানিয়েছেন খবর । “এটি মর্মাহত। এটি অবিশ্বাস্য – এই সত্য যে আমরা বিশ্বের সবচেয়ে খারাপদের মধ্যে থাকব।”

গেটসের মতে, একটি মূল ত্রুটিটি এপিডেমিওলজিস্ট বা সংক্রামক রোগ বিশেষজ্ঞের চেয়ে হোয়াইট হাউসের মহামারী সম্পর্কে প্রতিক্রিয়া দেখাতে সহায়তা করার জন্য নিউরোরাইডোলজিস্ট স্কট অ্যাটলাসকে নিয়োগ করছিল। ডাঃ অ্যান্টনি ফৌসি সহ  অনেক জনস্বাস্থ্য বিশেষজ্ঞের বিরোধী এমন পন্থা – পশুর অনাক্রম্যতা  অর্জনের লক্ষ্যে মার্কিনরা যাতে ভাইরাসটি ছড়িয়ে না দেওয়া যায় সেজন্য  আটলাস  সমর্থন করেছিলেন । 

মাইক্রোসফ্ট সহ-প্রতিষ্ঠাতা ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর আমেরিকানদের নিরুৎসাহিত করতে যারা সাম্প্রতিকভাবে ভাইরাসে আক্রান্ত হয়েছে তবে যারা পরীক্ষা-নিরীক্ষা থেকে নিজেকে অসমোহিত করেছেন তাদের নিরুৎসাহিত করার জন্য সাম্প্রতিক পদক্ষেপ নিয়েও বিষয়টি নিয়েছিলেন ।

সিটিসির সংশোধিত পরীক্ষার দিকনির্দেশনা সম্পর্কে অ্যাটলাস সমর্থন করে বলে গেটস বলেছিলেন, “এটি মনকে উড়িয়ে দেয়।”আমেরিকার সংক্রামক ব্যাধি সমিতি এবং এইচআইভি মেডিসিন অ্যাসোসিয়েশন দু’জনই সিডিসিকে তার সুপারিশগুলি প্রত্যাহারের আহ্বান জানিয়েছে এবং বলেছে যে সংক্রামিত যে কোনও ব্যক্তি যদি সংক্রামিত হয় তবে তাকে সনাক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গেটস খাদ্যও ওষুধ প্রশাসন কমিশনার স্টিফেন হানকেও সমালোচনা করেছিলেন, যিনি সমালোচকরা বলেছেন   যে কায়োভিড -১৯ এর চিকিত্সা হিসাবে কনভ্লাসেন্টেন্ট ব্লাড প্লাজমা ব্যবহারের সুবিধার বিষয়ে মেয়ো ক্লিনিকের গবেষণার ফলাফলকে অতিরঞ্জিত করে কেবল পরের দিন  ব্যাকট্র্যাক করার জন্য

 ব্লুমবার্গ টেলিভিশনে মঙ্গলবার একটি সাক্ষাতকারে গেটস বলেছিলেন, “আমরা পুরোপুরি বুদবুদ প্লাজমা বিবৃতি দিয়ে দেখেছি যে আপনি যখন মানুষকে আশাবাদী জিনিস বলতে চাপ দিতে শুরু করেন, তখন তারা পুরোপুরি রেলপথ থেকে সরে যায়। এফডিএ সেখানে অনেক বিশ্বাসযোগ্যতা হারিয়ে ফেলেছে,” গেটস ব্লুমবার্গ টেলিভিশনে মঙ্গলবার একটি সাক্ষাতকারে বলেছিলেন  ।

এফডিএকে করোনভাইরাস থেকে মানুষকে টিকা দেওয়ার জন্য একটি ভ্যাকসিন অনুমোদন করতে হবে, তবে সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে যে বেশিরভাগ আমেরিকানই উদ্বিগ্ন যে  ভ্যাকসিনের বিকাশ ত্বরান্বিত হচ্ছে ; তৃতীয় জন বলেছেন যে তারা টিকা দেবে না, গত মাসে গ্যালাপ জরিপ অনুসারে।

রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প শ্রম দিবসে জোর দিয়েছিলেন যে একটি  করোনভাইরাস  ভ্যাকসিন “অক্টোবরের মাসে” প্রস্তুত হতে পারে নভেম্বর রাষ্ট্রপতি নির্বাচনের ঠিক কয়েক সপ্তাহ আগে। প্রদত্ত যে সাধারণত একটি ভ্যাকসিন বিকাশ করতে বেশ কয়েক বছর সময় লাগে, সংক্ষিপ্ত সময়সীমা উদ্বেগকে আরও বাড়িয়ে তুলেছে যে রাজনৈতিক চাপ কোনও ভ্যাকসিন পরীক্ষা করার স্বাভাবিক নিয়ন্ত্রক প্রক্রিয়াটিকে ওভাররাইড করতে পারে ।

যদিও গেটস, ,৪ বছর বয়সী বলেছেন যে তিনি তার আগের তুলনায় এফডিএ-তে কম বিশ্বাস করেন, মাদক প্রস্তুতকারীরা করোন ভাইরাস ভ্যাকসিন তৈরির চেষ্টা করছেন বলে তার বিশ্বাস আছে। এই মাসের শুরুর দিকে এই সংস্থার নয়টি বিজ্ঞান এবং নীতিশাস্ত্রকে একটি ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে গতি ছাড়িয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল

গেটস ব্লুমবার্গকে বলেছিলেন, “এই সংস্থাগুলি খুব পেশাদার, এবং এখানকার ভ্যাকসিনের সুবিধা খুব নাটকীয় dra “মঙ্গলভাবের জন্য ধন্যবাদ যে আমাদের এই বেসরকারী খাতের দক্ষতা রয়েছে যা আমরা একটি বিশ্বব্যাপী জনসাধারণের জন্য রূপদান করতে চাই যা গ্রহের প্রত্যেকের কাছে পায়।”

গেটসের এই কথাটি তাঁর স্ত্রী মেলিন্ডা গেটস দ্বারা প্রতিধ্বনিত হয়েছিল, যিনি  গত সপ্তাহান্তে “এক্সবিস অন এইচবিও” কে  বলেছিলেন যে কেবল “নেতৃত্বের অভাব “ই ব্যাখ্যা করে যে মার্কিন যুক্তরাষ্ট্রে অন্যান্য উন্নত দেশের তুলনায় কেন বেশি লোক মারা গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বের জনসংখ্যার মাত্র 4% , তবে এর করোনভাইরাস 25% রয়েছে।

 

Leave A Reply

Your email address will not be published.